তথ্য গোপনে বাড়ছে করোনার সংক্রমণ

মালয়েশিয়া ফেরত এক ব্যক্তি তথ্য গোপন করে শ্বাসকষ্ট নিয়ে গত বৃহস্পতিবার কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি হন। গত শুক্রবার রাতে তার শরীরে করোনার লক্ষণ ধরা পড়ে। বিষয়টি জানাজানি হলে অন্য রোগীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে তাকে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নেওয়া হয়। শুধু কিশোরগঞ্জের এ ব্যক্তিই নন, কোয়ারেন্টিনের ভয়ে তথ্য গোপন করছেন অনেক প্রবাসীই। যদিও দেশে কোভিড-১৯ বিস্তার ঠেকাতে দেরিতে হলেও হোম কোয়ারেন্টিনের বিষয়ে কঠোর হয়েছে সরকার। তাই বিদেশ ফেরতদের আলাদাভাবে চিহ্নিত করতে বিমানবন্দরেই তাদের বাঁ হাতে বিশেষ ‘সিল’ মেরে দেওয়া হচ্ছে অমোচনীয় কালি দিয়ে। সারাদেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে সাম্প্রতিক চিত্র তুলে ধরা হলো-

করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে এক ব্যক্তিকে আইইডিসিআরের মাধ্যমে আইসোলেশন সেন্টারে রাখতে গতকাল বিকালে বিশেষ ব্যবস্থায় বড়াইগ্রামের নিজ বাড়ি থেকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। ওই ব্যক্তি ঢাকায় একটি গার্মেন্টসে চাকরি করতেন। বিদেশি বায়ারদের সঙ্গে চলাচলের সূত্র ধরে তিনি করোনায় আক্রান্ত হয়েছেন বলে মনে করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। বড়াইগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার পারভেজ জানান, ১ থেকে ২০ মার্চ পর্যন্ত এ উপজেলায় ২৩২ জন বিদেশ থেকে ফিরেছেন। তাদের মধ্যে ৩২ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। অন্যদিকে জেলায় বিদেশ ফেরত ৫৯ জনের কোয়ারেন্টিন নিশ্চিত করতে অভিযান চলছে। মূলত তারা তথ্য গোপন করে গা-ঢাকা দিয়েছেন।

খাগড়াছড়িতে শনিবার দুপুর পর্যন্ত বিদেশ ফেরত ৫৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ ছাড়া বাকিদের অবস্থান খুঁজে বের করে তাদেরও এর আওতায় আনতে কাজ চলছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ। কিশোরগঞ্জের ১৩টি উপজেলার ৩০৫ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে জানান সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান। এদের মধ্যে ২৭৮ জন হোম ও ২৭ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন। এ ছাড়া দিনাজপুরে ৬৩, কুমিল্লায় ৯১৭, খুলনায় ২৬৩, ভোলায় ২০১, গাইবান্ধায় ৯৩, মানিকগঞ্জে ৪৫২, নওগাঁয় ২০৪, দোহার ও নবাবগঞ্জে ৪০৭, ফরিদপুরের সদরপুর উপজেলায় ৫২, বরগুনায় ১৯৭, শরীয়তপুরে ৩৭, ফেনীতে ২১৬, পঞ্চগড়ে ২৬, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় বিদেশ ফেরত ২৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এদিকে বিভিন্ন দেশ থেকে আসা নোয়াখালীর কোম্পানীগঞ্জে ৫ প্রবাসীকে গতকাল স্থানীয়রা আটক করে হোম কেয়ারেন্টিনে দিয়েছেন।

সূত্র- দৈনিক আমাদেরসময়

ad
ad

জাতীয় সর্বশেষ

ad
ad

জাতীয় সর্বাধিক পঠিত

আগের সংবাদ