Home / slider / গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরায়েলি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এনএসও-এর বিরুদ্ধে মামলা করেছে হোয়াটসঅ্যাপ

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরায়েলি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এনএসও-এর বিরুদ্ধে মামলা করেছে হোয়াটসঅ্যাপ

Loading...

মার্কিন ফেডারেল কোর্টে এই মামলা দায়ের করা হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছেন হোয়াটসঅ্যাপের প্রধান উইল ক্যাথকার্ট। এনিয়ে এই কর্মকর্তা এক বøগপোষ্টে জানান, হামলাকারীরা এনএসও’র সঙ্গে যুক্ত থাকা সার্ভার এবং ইন্টাননেট হোস্টিং সার্ভিস ব্যবহার করতো বলে আমরা অভিযোগে উল্লেখ করেছি। নোটে তারা এনএসও’র সঙ্গে যুক্ত কয়েকটি হোয়াটসঅ্যাপ একাউন্টের তথ্য জমা দিয়েছেন বলেও জানান তিনি। তাদের আক্রমন অত্যন্ত পরিশীলিত হলেও তারা পুরোপুরি সফল হতে পারে নি বলেও উল্লেখ করেন তিনি। আক্রমনকারীরা বিশ্বব্যাপি অন্তত ১শ জন মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং নাগরিক সমাজের সদস্যকে টার্গেট করেছে মন্তব্য করে তিনি আরো বলেন, এটা প্রযুক্তি কোম্পানি, সরকার এবং ইন্টারন্টে ব্যবহারকারীদের জন্য নিশ্চিতভাবেই একটি সতর্কবার্তা। ইয়ন,রয়টার্স

এনএসও ঠিক কিভাবে ব্যবহারকারীদের টার্গেট করেছে তার ব্যাখ্যা দিতে গিয়ে উইল জানান, ‘একজন ব্যবহারকারীর ফোনে স্বাভাবিক ভিডিও কলের মতো কল আসবে তবে তা আদৌ ভিডিও কল নয়। কল রিসিভ না করলেও রিং হওয়ার সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয়ভাবে স্পাইওয়্যারসহ ম্যালেইশাস কোডটি সেই ডিভাইসে ঢুকে পড়বে। সরকার এবং কোম্পানিগুলোর দায়িত্বজ্ঞানহীন কর্মকাÐ এবং প্রযুক্তির অপব্যবহার আমাদের ব্যক্তিজীবনকে হুমকির মুখে ফেলছে মন্তব্য করেন তিনি। বিশ্বের প্রায় দেড়শো কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্যের গোপণীয়তা রক্ষায় তাদের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে এধরণের কার্যক্রমে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই দাবি করে অভিযোগ প্রত্যাখ্যান করেছে এনএসও। তবে হোয়াটসঅ্যাপের তদন্তে এনএসওর সংশ্লিষ্টতা পাওয়া গেছে দাবি করে তাদের বিরুদ্ধে মার্কিন আদালতে পর্যাপ্ত তথ্যপ্রমাণ হাজির করে তাদের দোষীসাব্যস্ত করার সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে কোম্পানিটি। মামলায় এনএসও যাতে না পরবর্তীতে ফেইসবুক এবং হোয়াটসঅ্যাপে কোনো অ্যাক্সেস না পায় তা নিশ্চিত করতে এবং পর্যাপ্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে আদালতের প্রতি আহŸান জানায় ফেইসবুকের এই অঙ্গপ্রতিষ্ঠান।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*