Home / slider / রড-সিমেন্টের গুদামে মিলল ৫ টন পেঁয়াজ

রড-সিমেন্টের গুদামে মিলল ৫ টন পেঁয়াজ

Loading...

দু-এক দিনের মধ্যে দাম কমতে শুরু করবে :বাণিজ্যমন্ত্রী

আমদানিতে ৯ শতাংশ সুদ বেঁধে দিল কেন্দ্রীয় ব্যাংক

পেঁয়াজের উচ্চমূল্য রোধে ও অবৈধ মজুত ঠেকাতে গতকাল বুধবার সারাদেশে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত। চট্টগ্রামে রড-সিমেন্টের গুদাম থেকে পাঁচ টন পেঁয়াজ জব্দ করা হয়েছে। অভিযানের কারণে মোকাম ও আড়তগুলোতে পেঁয়াজের দাম কিছুটা কমলেও খুচরা বাজারে এখনো ১০০ থেকে ১১০ টাকায় প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এদিকে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম বেঁধে দেওয়ার চিন্তা করছে সরকার। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গতকাল বুধবার সচিবালয়ে সাংবাদিকদের একথা জানিয়ে বলেন, পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে দাম সর্বোচ্চ ৬০ টাকার বেশি হওয়ার কথা নয়। তিনি বলেন, ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধে ব্যবসায়ীদের কেউ কেউ সুযোগ নিয়েছে। মূল্যবৃদ্ধির কারসাজিতে যারা যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন তিনি। মন্ত্রী ভোক্তাদের সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ‘সব ভোক্তা যদি সাত দিন পেঁয়াজ না কিনি তাহলে তাদের পেঁয়াজ কিন্তু পচে যাবে। এ সুযোগটা ব্যবসায়ীরা নিচ্ছে, কারণ আমরা পেঁয়াজের জন্য হাহাকার করছি।’

পেঁয়াজের এ সংকটকে সাময়িক বলেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকও। তিনি বলেন, আগাম বর্ষা হওয়ায় প্রডাকশনে লস হয়েছে। মার্চের শেষের দিকে বৃষ্টি হয়েছে। এজন্য পেঁয়াজের উত্পাদন কম হয়েছে। কৃষিমন্ত্রী ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় হতাশা প্রকাশ করে বলেন, প্রতিবেশীদের কোনো সমস্যা ভারত আমলে নেয় না। গতকাল রাজধানীর ফার্মগেট এলাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থায়নের সুদ ৯ শতাংশ : পেঁয়াজ আমদানিতে অর্থায়নের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংক এসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে। পেঁয়াজ আমদানি ঋণপত্র (এলসি) খোলার ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে।

সারাদেশে অভিযান, জরিমানা : চট্টগ্রাম অফিস জানিয়েছে, জেলার হাটহাজারী উপজেলার পুড়াহাট এলাকায় একটি গুদামে অভিযান চালিয়ে পাঁচ টন পেঁয়াজ জব্দ করেছে উপজেলা প্রশাসন। অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন। তিনি জানান, গত ১১ সেপ্টেম্বর ভারত থেকে আমদানি করা প্রায় পাঁচ টন পেঁয়াজ রড-সিমেন্টের গুদামে অবৈধভাবে মজুত করে রেখেছিলেন ব্যবসায়ী আমির হোসেন। পরে তাকে ৫০ হাজার টাকা জরিমানা ও ৭০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য করা হয়।

এছাড়া রাউজানের ফকিরহাট ও নোয়াপাড়ায় বেশি দামে বিক্রির দায়ে ১৫টি পেঁয়াজের আড়তে অভিযান চালিয়ে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, জেলায় পেঁয়াজের পাইকারি বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পর এক লাফে দাম কমে গেছে কেজিতে ২০ টাকা। পরে অতিরিক্ত দাম ও তালিকা না টাঙানোর অপরাধে পৌর শহরের পেঁয়াজের আড়তদার সোনালী স্টোরসহ চার প্রতিষ্ঠানকে ৪৬ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, জেলার পাইকারি বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে পেঁয়াজের ক্রয় ভাউচার দেখাতে না পারা, মূল্য তালিকা প্রদর্শন না করা এবং পরিমাপে কারচুপির অভিযোগে তিন ব্যবসায়ীকে জরিমানা করা হয়।

বরিশাল অফিস জানায়, গত কয়েক দিন ধরে বরিশালে পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৯৫ টাকা থেকে ১১০ টাকা দরে বিক্রি হলেও গতকাল অভিযানের পরপরই ৭০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে। এ সময় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করায় তিন আড়তদারকে ১২ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, পেয়াঁজের বাজার স্থিতিশীল রাখতে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব আব্দুস সামাদ আল আজাদের নেতৃত্বে মনিটরিং টিম ভোমরা স্থলবন্দর পরিদর্শন করেছে। এ সময় যুগ্মসচিব বলেন, কৃত্রিমভাবে পেঁয়াজের সংকট সৃষ্টি করে অস্থিতিশীল পরিবেশ তৈরির কোনো সুযোগ নেই।

(Visited 1 times, 1 visits today)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × two =