Home / সর্বশেষ / প্রিয় বাংলা প্রকাশনের পান্ডুলিপি পুরস্কার

প্রিয় বাংলা প্রকাশনের পান্ডুলিপি পুরস্কার

Loading...

আজকের সময় রিপোর্ট  :

২৩ সেপ্টেম্বর প্রিয় বাংলা পান্ডুলিপি  পুরস্কার ’২০ এর বিজয়ীদের নাম ঘোষণা করেছে প্রিয় বাংলা প্রকাশন। এ বছর মোট চারজন লেখককে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। তারা হলেন- প্রিন্স আশরাফ, জনি হোসেন কাব্য, তন্ময় আলমগীর এবং মাহমুদ হায়াত।

এর মধ্যে প্রিন্স আশরাফ পুরস্কার পাচ্ছেন তার রচিত ‘মাটি’ উপন্যাসের জন্য, জনি হোসেন কাব্য পুরস্কার পাচ্ছেন ‘বর পালালো’ শিরোনামের ছড়ার পাণ্ডুলিপির জন্য, তন্ময় আলমগীর মনোনীত হয়েছেন গল্পের পাণ্ডুলিপি- ‘শেষ বিকেলের গল্প’ এবং মাহমুদ হায়াত মনোনীত হয়েছেন ‘উদ্বাস্তু মেঘের মিছিল’ শিরোনামের কাব্যগ্রন্থের জন্য। বিজয়ী পাণ্ডুলিপিগুলো বই আকারে প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন, সেই সাথে বিজয়ী প্রত্যেক লেখককে দেয়া হবে ৫০০০ টাকা করে লেখক সম্মানী, সম্মাননা ক্রেস্ট এবং সনদ। অক্টোবরের শেষের দিকে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দিবেন বলে জানিয়েছেন প্রিয় বাংলা’র প্রকাশক।

প্রিয় বাংলা প্রকাশন প্রতি বছর পাণ্ডুলিপি প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এ প্রতিযোগিতায় তুলনামূলকভাবে নবীন লেখকদেরকে প্রাধান্য দেয়া হয়।

নবীন লেখকদেরকে প্রাধান্য দেয়ার কারণ হিসেবে প্রতিষ্ঠানটির প্রকাশক এস এম জসিম ভূঁইয়া বলেন “প্রতিষ্ঠিত লেখকদের পাণ্ডুলিপি নিয়ে অনেক প্রকাশকই কাজ করেন। নবীন লেখকরা বরাবরই অবহেলিত থাকে। নবীনদেরকে সুযোগ করে না দিলে ভবিষ্যতের প্রতিষ্ঠিত লেখক তৈরি হবে কোথা থেকে? কিছু নবীন লেখককে প্রতিষ্ঠার সিঁড়ি পাইয়ে দেয়ার লক্ষ্যেই প্রিয় বাংলা’র এই পাণ্ডুলিপি প্রতিযোগিতা।”
এ বছর প্রতিযোগিতায় সর্বমোট ৪২৭টি পাণ্ডুলিপি জমা পড়েছিল। তার মধ্যে থেকে উল্লেখিত চারজনকে বিজয়ী হিসেবে মনোনীত করা হয়েছে। এর বাইরে সুপার লিস্টে থাকা বিশজন লেখক প্রিয় বাংলা থেকে বই প্রকাশে পাবেন বিশেষ সুবিধা। প্রিয় বাংলা গত তিনবছর ধরে এ পাণ্ডুলিপি প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এর আগে প্রতিযোগিতা ’১৯ শে ৪ জন এবং প্রতিযোগিতা ’১৮ তে ৭ জন নবীন লেখকের পাণ্ডুলিপি বিজয়ী হয়েছিল প্রিয় বাংলা’য়। নবীনদের কেন্দ্র করে এ আয়োজন প্রতিবছর অব্যাহত থাকবে বলে জানালেন প্রতিষ্ঠানটির কর্ণধার এস এম জসিম ভূঁইয়া।

প্রতিযোগিতায় বিজয়ী পাণ্ডুলিপিগুলো বই আকারে পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলায় প্রিয় বাংলা’র স্টলে।

(Visited 1 times, 1 visits today)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve − ten =