Templates by BIGtheme NET
Home / slider / চুক্তি ত্যাগের পর মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা করলো যুক্তরাষ্ট্র

চুক্তি ত্যাগের পর মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা করলো যুক্তরাষ্ট্র

Loading...

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ ঘোষণা করেছে তারা সোমবার ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য একটি মাঝারি পাল্লার ব্যালেস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে। মাত্র কয়েক সপ্তাহ আগেই রাশিয়ার সঙ্গে শীতলযুদ্ধ যুগের একটি ক্ষেপনাস্ত্র চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। ইয়ন নিউজ

এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, ‘ভূমি থেকে একটি লঞ্চারের সাহায্যে ক্ষেপনাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ৫০০ কিলোমিটারের বেশি পথ উড্ডয়ন করে এটি তার লক্ষ্যবস্তুকে আঘাত করে। এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য প্রতিরক্ষা বিভাগকে দেয়া হবে। যা ভবিষ্যত অস্ত্র নির্মানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।’ অল্প কিছুদিন আগেই রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যুক্তরাষ্ট্রকে নতুন করে অস্ত্র আলোচনা শুরুর আহ্বান জানিয়েছিলো। এই চুক্তি থেকে দুই দেশ সরে আসায় নতুন করে অস্ত্র প্রতিযোগীতার সম্ভাবনা দেখা দিয়েছে।

মস্কো হুট করে এই ৩০ বছরের বেশি পুরাতন চুক্তি থেকে সরে আসায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করে আসছে। ১৯৮৭ সালে এটি সাক্ষর করেছিলেন রোনাল্ড রিগ্যান ও মিখাইল গর্ভাচেক। এই চুক্তিতে বলা ছিলো দুই দেশ ৫০০ থেকে ৫ হাজার কিলোমিটারের মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা ও উন্নয়ন করবে না।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × four =