Templates by BIGtheme NET
Home / slider / পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে ভারত-পাকিস্তান?

পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে ভারত-পাকিস্তান?

Loading...

জম্মু কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে পাকিস্তানের উত্তেজনা চলছে। আর এই প্রেক্ষাপটে পাকিস্তান সেনাবাহিনী এক বিবৃতিতে হুঁশিয়ার দিয়েছে যে, কাশ্মীর ইস্যু থেকে দিল্লি-ইসলামাবাদ পারমাণবিক যুদ্ধের সূত্রপাত হতে পারে।

পাকিস্তানের সেনামুখপাত্র মেজর জেনারেল আসিফ গাফুর বলেছেন, কাশ্মীর থেকে দৃষ্টি সরাতে ভারত পাকিস্তানে হামলা করতে পারে। কাশ্মীর ইস্যুতে দুই দেশ এখন পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে যৌথ এক সংবাদ সম্মেলনে আসিফ গফুর বলেন, ভারতের যেকোনও হুমকি মোকাবিলা করতে পাকিস্তান ‘সম্পূর্ণ প্রস্তুত’।

মেজর জেনারেল আসিফ বলেছেন, আমাদের কাছে তথ্য রয়েছে যে ভারত কাশ্মীর থেকে দৃষ্টি সরাতে হামলা চালাতে পারে। আর আমরাও যেকোনও হামলা মোকাবিলা করতে প্রস্তুত।

তিনি বলেন, কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত সেনা মোতায়েন করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কোরেশি বলেন, কাশ্মীর ইস্যুতে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিশ্বের প্রত্যেকটি দূতাবাসে নিয়োগ দেওয়া হবে যেন তারা বৈশ্বিকভাবে এই বিষয়টিকে তুলে ধরতে পারে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। দুই দেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মীর সীমান্তে চলছে টানটান উত্তেজনা। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করেছে পাকিস্তান।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মীর ইস্যুতে।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × three =