Templates by BIGtheme NET
Home / slider / যুক্তরাষ্ট্র সীমান্তের কাছে পরমাণু বোমারু বিমান মোতায়েন রাশিয়ার

যুক্তরাষ্ট্র সীমান্তের কাছে পরমাণু বোমারু বিমান মোতায়েন রাশিয়ার

Loading...

আমেরিকা সীমান্তের কাছাকাছি চুকটোকা এলাকায় দুটি টিইউ-১৬০ পরমাণু বোমারু বিমান পাঠিয়েছে রাশিয়া। এটি রাশিয়ার সর্বপূর্ব অঞ্চলের সামরিক ঘাঁটি। যা থেকে বেরিং প্রণালী পার হলেই আমেরিকার আলাস্কা অঙ্গরাজ্য অবস্থিত।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল বুধবার এক বিবৃতিতে বলেছে, সোভিয়েত আমলে নির্মিত বোমারু বিমান দুটি ৮ ঘণ্টায় ৬,০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চুকটোকা অঞ্চলের সারাটোভ শহরের আনাদির ঘাঁটিতে পৌঁছায়। সেখানে সামরিক মহড়ায় অংশ নেবে বিমান দুটি। মহড়া চলবে চলতি সপ্তাহের শেষ পর্যন্ত।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাশিয়ার মূল ভূখণ্ড থেকে অপারেশনাল এয়ারফিল্ডে সামরিক সরঞ্জাম স্থানান্তরের অংশ হিসেবে টিইউ-১৬০ বিমানের ফ্লাইট পরিচালনা করা হয়েছে। টিইউ-১৬০ কৌশলগত বোমারু বিমান হচ্ছে সুপারসনিক বিমান যা ১২টি স্বল্প পাল্লার পরমাণু বোমা বহন করতে এবং কোনো বিরতি ছাড়াই ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযানের সময় রাশিয়া কয়েকবার এই বিমান ব্যবহার করেছে। সাম্প্রতিককালে রাশিয়া টিইউ-১৬০ বিমানের সংস্কার করেছে, যার ফলে আগের চেয়ে এ বিমান এখন আরো বেশি কার্যকর ও ক্ষমতাধর হয়ে উঠেছে। সূত্র: রেডিও তেহরান

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 − 6 =