Templates by BIGtheme NET
Home / slider / পরমাণু চুক্তি থেকে সরে যাচ্ছে ইরান!

পরমাণু চুক্তি থেকে সরে যাচ্ছে ইরান!

Loading...

২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমিয়ে আনার জন্য বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে একটি চুক্তি হয়েছিল। কিন্তু ওই চুক্তি থেকে সরে আসতে তৃতীয় বারের মতো কোনো পদক্ষেপ নিতে যাচ্ছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো শনিবার এ কথা জানিয়েছে।

শনিবার পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ আরও বলেন, চলমান পরিস্থিতি বিবেচনায় এ পদক্ষেপটি নেওয়া হবে। তবে পদক্ষেপের ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি তিনি। তিনি বলেন, আমরা বলেছি যে, চুক্তির আওতাধীন অন্য দেশগুলো যদি সম্পূর্ণভাবে এ চুক্তির শর্ত না মানে, তাহলে আমরাও একই কাজ করবো। তবে অবশ্যই আমাদের সব পদক্ষেপই চুক্তির অবকাঠামো অনুসারে হবে।
২০১৫ সালে পরমাণু চুক্তিতে ইরানকে শর্ত দেওয়া হয়েছিল যে, ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিনিময়ে তার উপর দেওয়া অবরোধ ধীরে ধীরে তুলে নেওয়া হবে। সেই শর্ত রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য প্রেসিডেন্ট হাসান রুহানি ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বানও জানিয়েছিলেন। গত বছর যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর থেকে চুক্তিটি পরিত্যক্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়। চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর যুক্তরাষ্ট্র ইরানের উপর কঠোর শাস্তিমূলক অবরোধ আরোপ করেছে। গত মে মাসে ইউরেনিয়াম মজুদ বাড়িয়ে ইরান এর জবাব দিয়েছে। ইরান এই ইউরেনিয়াম পারমাণবিক রিঅ্যাক্টরের জ্বালানি হিসেবে ব্যবহার করে। তবে তারা পারমাণবিক বোমা তৈরি করছে বলে সন্দেহ করা হচ্ছে।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − 2 =