Templates by BIGtheme NET
Home / slider / আপনি কোন ধরনের সম্পর্কে জড়িয়েছেন?

আপনি কোন ধরনের সম্পর্কে জড়িয়েছেন?

Loading...

সানজিদা হুসাইন পাপিয়া, ফেসবুক থেকে : Sternbag’s triangular theory of love। অ্যামেরিকান সাইকোলজিস্ট রবার্ট স্টার্নবার্গ তাঁর ট্রায়াঙ্গুলার থিওরি অফ লাভে প্রেমকে ৩টি উপাদানের মাধ্যমে বোঝাতে চেয়েছেন –Passion বা তীব্র আকর্ষণ,
intimacyবা অন্তরঙ্গতা এবং Commitment বা প্রতিশ্রুতি এই তিনটি উপাদানের মিশ্রণে প্রেমে পড়ে মানুষ। সেই প্রেমের ৭টি ভাগ করেছেন স্টার্নবার্গ। প্রত্যেক ভাগেরই বিশেষ সংজ্ঞা পাই আমরা।

ভাবছেন প্রেমের আবার রকম! আসুন জেনে নেয়া যাক আপনার প্রেম কোনটি –

মোহপূর্ণ প্রেম- দূর থেকে কাউকে ভালোবাসাকে মোহপূর্ণ প্রেম বলেছেন স্টার্নবার্গ। পুরোটাই মোহ। মোহ কেটে গেলে প্রেমও আর থাকে না। একমাত্র আবেগ থাকতে পারে। আজীবন ভালো অনুভূতি থাকতে পারে সেই মানুষটির প্রতি কিনতু প্রেমটা চিরদিন থাকেনা।

অর্থহীন প্রেম- নির্দিষ্ট সময় পর প্রেমের অবসান ঘটে। কেউ হয়তো অন্ধের মতো ভালোবাসে কাউকে। কিন্তু সবক্ষেত্রে ভাগ্য সহায় হয় না। প্রেমের খোলস ছিন্ন করে যখন বীভৎস রূপ বেরিয়ে আসে, সব আবেগ মরে যায়। ফলে সে প্রেম অর্থহীন।

ঘনিষ্ঠ প্রেম- এই প্রেম অনেকটা অনবদ্য প্রেমেরই মতো। আছে অন্তরঙ্গতা। আছে প্রতিশ্রুতি। এমন প্রেম ঘনিষ্ঠ।তবে এক্ষেত্রে passion বা আকর্ষন টা মুখ্য নয়।

প্রতিশ্রুতিবদ্ধ প্রেম- আবেগ রয়েছে কম, আকর্ষণও ফুরিয়েছে। কিন্তু কেবল প্রতিশ্রুতির কারণে প্রেম টিকে আছে।সাধারণত অনেক স্বামী-স্ত্রীর মধ্যেই এটা দেখা যায়।

ভালোলাগার প্রেম- নিপাট ভালোলাগাও কিন্তু একপ্রকার প্রেম। যে মানুষটিকে পরম বন্ধু বলে মনে হয়, যাঁকে নির্ভর করা যায়, বিশ্বাস করা যায়, তাঁকে আমাদের ভালোলাগে। কিন্তু কোনওমতেই ভালোবাসা যায় না।

রোম্যান্টিক প্রেম- আবেগ ও অন্তরঙ্গতায় মিশে গেছে এমন প্রেমকে বলা হয় রোম্যান্টিক প্রেম। এই প্রেমে প্রতিশ্রুতি থাকে না। তবুও সম্পর্কের মধুরতা আপনাকে আজীবন সুখী করে যেতে পারে।

অনবদ্য প্রেম- এই প্রেম সত্যিই অনবদ্য। অন্তরঙ্গ, আবেগপূর্ণ ও প্রতিশ্রুতিময় এই প্রেম। সম্পর্ক গড়ে ওঠে বিশ্বাস ও ভরসাকে কেন্দ্র করে। তৃতীয় কোনও শক্তি এদের প্রেম নষ্ট করতে পারে না। এ প্রকারের প্রেমটাই সবার কাছে কাভ্খিত।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ten + 16 =