Templates by BIGtheme NET
Home / slider / ফিলিস্তিনিদের চিকিৎসা তহবিল বাতিল করলেন ট্রাম্প

ফিলিস্তিনিদের চিকিৎসা তহবিল বাতিল করলেন ট্রাম্প

Loading...

পূর্ব জেরুজালেমের হাসপাতালগুলোতে ফিলিস্তিনিদের দেয়া চিকিৎসা সহায়তা বাতিলের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য গড়ে তোলা হাসপাতালগুলোতে দেয়া আড়াই কোটি মার্কিন ডলার বরাদ্দ হাসপাতালের বদলে অন্যকোনো খাতে কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন তিনি।

ফিলিস্তিনিদের জন্য মার্কিন সহায়তা পুনঃপর্যালোচনার আওতায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শনিবার জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

এ বছরের শুরুর দিকে ট্রাম্প ফিলিস্তিনিদের জন্য দেয়া যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা পুনঃপর্যালোচনার নির্দেশ দেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের সঙ্গে সঙ্গতি রেখে ফিলিস্তিনিদেরকে মার্কিন সহায়তা বরাদ্দ করা হচ্ছে কিনা তা নিশ্চিত হতে এ পদক্ষেপ নেন তিনি।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, সহায়তার ক্ষেত্রগুলো পুনঃপর্যালোচনার পর প্রেসিডেন্টের নির্দেশে আমরা পূর্ব জেরুজালেমের হাসপাতাল নেটওয়ার্কের জন্য বরাদ্দ প্রায় আড়াই কোটি মার্কিন ডলার অন্য কোথাও বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

অন্যান্য জায়গায় সর্বোচ্চ প্রাধান্যের খাতগুলোতে এ তহবিল ব্যয় করা হবে। এ বছর এর আগে আরো দুই দফা ফিলিস্তিনিদের জন্য বরাদ্দ অর্থ সহায়তা হ্রাস বা বাতিলের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

এর মধ্যে জানুয়ারিতে ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের ত্রাণসংস্থা ইউএন রিফিল এন্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডব্লিউএ) জন্য প্রতিশ্রুত সাড়ে ১২ কোটি ডলার অনুদান হ্রাস করে অর্ধেকে নামিয়ে আনার ঘোষণা দেয় তারা। পরে ওই অনুদান তহবিল পুরোটা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়।

দ্বিতীয় দফায় গত মাসে পশ্চিম তীর ও গাজার ফিলিস্তিনিদের সহায়তার জন্য পরিকল্পিত তহবিল থেকে প্রায় ২০ কোটি মার্কিন ডলার হ্রাসের ঘোষণা দেয়া হয়।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × two =