Templates by BIGtheme NET
Home / slider / ধার করা জুতোয় আরিফের ক্রিকেটার হয়ে ওঠার গল্প

ধার করা জুতোয় আরিফের ক্রিকেটার হয়ে ওঠার গল্প

Loading...

দারিদ্রতার শত সংগ্রাম পেরিয়ে ক্রিকেট মাঠের সেরা হয়ে ওঠার গল্প ক্রিকেট ইতিহাসে বিস্তর। রেল ষ্টেশনের কর্মকর্তার ছেলে থেকে ধোনি! সবজি বিক্রেতার ছেলে বিরেন্দর শেবাগের ভারতের সেরা ওপেনার হয়ে ওঠা শুধু নেহাৎ গল্প নয় ক্রিকেট প্রেমের প্রতি এক সংগ্রামও বটে।

তেমনি একজন আমাদের আরিফুল হক। যে বর্তমানে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) খুলনা টাইটান্সের হয়ে খেলছেন। কিন্তু ক্রিকেটের এই পর্যায়ে আসতে আরিফকে পাড়ি দিতে হয়েছে অনেক বাঁধা বিপত্তি।

স্কুলে থাকাকালীন প্রাকটিসে যাওয়ার রিক্সা ভাড়ার অভাবে পিতার সাইকেল পর্যন্ত চুরি করেছেন আরিফ। অতিরিক্ত ক্রিকেট আসক্তি থেকে সাইকেল চুরির দায়ে পিতার মার পর্যন্ত খেতে হয়েছে তাকে। ধার করা জুতা দিয়ে নিয়মিত প্র্যাকটিস করতে হত বলেও জানান তিনি।

তবে পরবর্তীতে সেই জুতা ছিঁড়ে যাওয়ায় প্র্যাকটিসে বিড়ম্বনায় পড়তে হয় তাকে। সময় টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে কৈশর থেকে ক্রিকেটার হয়ে ওঠার স্মৃতিচারনা করেন ডানহাতি এই অলরাউন্ডার।

আরিফ জানান, ‘রিক্সায় যাবার টাকা ছিল না, আব্বার সাইকেল চুরি করেছি। একারণে আব্বার মারও খেয়েছি অনেক। আমার জুতা ছিল না, স্কুল শেষ হলে পাশের বাসার এক ছেলের জুতা নিতাম। প্র্যাকটিস করে এসে আবার ফেরত দিয়ে যেতাম। এভাবেই অনেক দিন চলেছে। পরে আমার প্র্যাকটিসের সময়েই জুতাটা ছিঁড়ে যায়।’

শত সংগ্রাম পেরিয়েও আরিফুল হয়ে উঠেছেন ক্রিকেট মাঠের লড়াকু সৈনিক। বিচরণ করছেন দেশের ঘরোয়া ক্রিকেটে। খেলেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে। এমনকি অনূর্ধ্ব-২৩ দলেরও হয়ে খেলছেন আরিফ। বরিশালের হয়ে খেলছেন প্রথম শ্রেণীর ক্রিকেট।

সংগ্রামী একজীবন পেরিয়ে ক্রিকেটার হয়ে ওঠা আরিফ ক্রিকেট মাঠেই সংগ্রাম করেই হয়ত জায়গা করে নিবেন জাতীয় দলে। টাইগারদের হয়েও হয়তোবা খেলবেন একদিন। হয়তোবা নাম লেখাবেন ধোনি, শেবাগদের মত দারিদ্রতার গণ্ডি পেরিয়ে ক্রিকেট ইতিহাসের অংশ হওয়া লড়াকু সৈনিকদের পাশে।

সূত্র : ক্রিক ফেনজি

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 − five =