রাশিয়ার টিকিট পেল পর্তুগাল-ফ্রান্স, বাদ নেদারল্যান্ডস

Loading...

সুইজারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। মঙ্গলবার রাতে বেলারুশকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ফ্রান্সও। তবে সুইডেনকে হারিয়েও বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি নেদারল্যান্ডস।

Loading...

ঘরের মাঠ লিসবনে ‘বি’ গ্রুপের ম্যাচে ৪১ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় পর্তুগাল। মধ্যবিরতির পর ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে সিলভা। বাছাইপর্বে তার নবম গোল এটি। তাতেই টানা পঞ্চমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিল পর্তুগিজরা। ইউরো চ্যাম্পিয়নদের অর্জন ২৭ পয়েন্ট। সুইজারল্যান্ডের পয়েন্টও ২৭। তারা গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ। খেলতে হবে প্লে-অফে।

একই রাতে ‘এ’ গ্রুপের ম্যাচে ফ্রান্সের জয়টিও ঘরের মাঠে। ম্যাচের ২৭ মিনিটে অ্যান্টনে গ্রিজম্যানের গোলে এগিয়ে যায় ফ্রেঞ্চরা। ৩১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অলিভিয়ে জিরুদ। পরে প্রথমার্ধেই বেলারুশ একটি গোল ফিরিয়ে দিলেও লাভ হয়নি। ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ফ্রান্স সরাসরি বিশ্বকাপে।

গ্রুপের আরেক ম্যাচে নেদারল্যান্ডস ২-০ গোলে সুইডেনকে হারিয়েও বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি। তবে হেরেও ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ সুইডেন প্লে-অফে খেলবে। নেদারল্যান্ডসের পয়েন্টও ১৯, তারা গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপের তিনে থেকে বাছাইপর্ব শেষ করল।

রাতের অন্য ম্যাচে ‘এইচ’ গ্রুপ থেকে অনেক আগেই বিশ্বকাপ নিশ্চিত করা বেলজিয়াম ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সাইপ্রাসকে। তাদের পয়েন্ট ২৮। আর ১৯ পয়েন্ট ঘরে তোলা গ্রিস একই ব্যবধানে জিব্রাল্টারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে প্লে-অফের টিকিট পেয়েছে।

ইউরোপ অঞ্চল থেকে বাছাইপর্বের বাধা উতরে সরাসরি বিশ্বকাপে গেল নয় গ্রুপের সেরা ৯ দল। দলগুলো- পর্তুগাল, জার্মানি, ফ্রান্স, পোল্যান্ড, স্পেন, ইংল্যান্ড, বেলজিয়াম, সার্বিয়া, আইসল্যান্ড। গ্রুপগুলোর সেরা আট রানার্সআপ থেকে প্লে-অফের পরীক্ষা দিয়ে রাশিয়ার টিকিট পাবে ৪ দল। প্লে-অফে খেলছে- ইতালি, সুইডেন, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অব আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড, গ্রিস।

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*