‘দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের সর্বশেষ যুদ্ধ পরিকল্পনা হ্যাকিং উ. কোরিয়ার’

Loading...

উত্তর কোরিয়ার হ্যাকাররা দক্ষিণ কোরিয়া সামরিক বাহিনীর ২৩৫ গিগাবাইট সামরিক নথি চুরি করেছে। ওই নথিগুলোর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও দ. কোরিয়ার সর্বশেষ যুদ্ধ পরিকল্পনা ও উ. কোরিয়ার নেতৃত্বকে হত্যা পরিকল্পনার নথিও রয়েছে।
দ. কোরিয়া এক পার্লামেন্টারিয়ানের বরাতে এ কথা জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহ্যাপ। দ. কোরিয়া ডেমোক্রেটিক পার্টির পার্লামেন্টারিয়ান লি চিওল হি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে জানান, গত বছরের সেপ্টেম্বরে ডিফেন্স ইন্টেগ্রেটেড ডাটা সেন্টার থেকে হ্যাকাররা অপারেশন প্ল্যান ৫০১৫ ও ৩১০০ এর মতো গোপনীয় নথি চুরি করে।
অপারেশন প্ল্যান ৫০১৫ হচ্ছে উ. কোরিয়ার সঙ্গে দ. কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাত্মক যুদ্ধের পরিকল্পনা, এর মধ্যে কিভাবে যুদ্ধের সময় উ. কোরিয়া নেতৃত্বকে হত্যা করা হবে তার বিস্তারিত কর্মপরিকল্পনা। অপারেশন প্ল্যান ৩১০০ হচ্ছে উ. কোরিয়ার উত্তেজনা সৃষ্টির জবাব দেয়ার দ. কোরীয় পরিকল্পনা।
লি জানিয়েছেন, ২৩৫ গিগাবাইট সামরিক নথি চুরি হয়েছে যার ৮০ ভাগ কি ছিল সেটা এখনো জানা যায়নি। এদের মধ্যে যুদ্ধের সময়ে দ. কোরীয় স্পেশাল ফোর্সের পরিকল্পনা, যুক্তরাষ্ট্রের শীর্ষ কমান্ডারদের কাছে জমা দেয়া প্রতিবেদন এবং গুরুত্বপূর্ণ সামরিক ঘাটি ও বিদ্যুৎকেন্দ্রের তথ্য।
গত মে মাসে দ. কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়ে ছিল, উ. কোরিয়া সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ অনলাইন নেটওয়ার্ক থেকে তথ্য চুরি করেছে। তারা তখন বলেনি, কোন ধরণের তথ্য চুরি করেছে। উ. কোরিয়া সাইবার আক্রমণের অভিযোগ অস্বীকার করে বলেছে, উ. কোরিয়ার দাবি ‘বানোয়াট’।

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*