ভ্রমণের টুকিটাকি

ভ্রমণ ডেস্ক: ভ্রমণ মানেই কিন্তু আন্দভ্রমণ বা পিকনিক নয়। বন্ধু বা সহকর্মীরা মিলে কক্সবাজার ঘুরতে যাওয়ার জন্য যেমন প্রস্তুতির দরকার আছে তেমনি সারা দিন অফিস করে সাপ্তাহিক ছুটিতে দেশের বাড়ি ফেরার জন্যও প্রস্তুতির দরকার আছে।

রিফ্রেশমেন্টের জন্য এখন আমরা সুযোগ পেলেই বেড়িয়ে পড়ি কোথাও ঘুরতে। ভ্রমণ বিলাস আর ভোজন বিলাস দুটোই আমাদের মাঝে হঠাৎ করে অনেক বেড়ে গেছে। তবে এই ঘোরাঘুরির আনন্দ যেমন কয়েকগুণ বেড়ে যেতে পারে একটু গোছানো প্রস্তুতিতে, তেমনি একটু কেয়ারলেস হলেই আবার আপনার ভ্রমণ হয়ে যেতে পারে তিক্ত।

ছোট ছোট কয়েকটি টিপস যেগুলো এড়িয়ে গেলে সহজেই এড়ানো যায় কিন্তু একটু খেয়োল করে কাজগুলো সেরে নিলেই আপনার ভ্রমণ হতে পারে আরও আনন্দময় ও আরামদায়ক।

পানির বোতল
ব্যাগ ভারী হয়ে যাবে এই ভেবে বাসা থেকে বের হওয়ার সময় পানির বোতল নিয়ে বের হবেন না এমনটা কিন্তু মোটেই করবেন না। একবারে সংক্ষিপ্ত ভ্রমণের জন্য হলেও সঙ্গে পানির বোতল নিয়ে বের হওয়া চাই। সঙ্গে সাপোর্টিং হিসেবে রাখতে পারেন টেস্টি স্যলাইন বা রেডি কফি যা আপনার তাৎক্ষণিক স্ট্যামিনা বাড়াতে কাজ করবে।

ছাতা
বাঙালি বৃষ্টিতে ভিজবে, রিকশা থেকে দৌড়ে নেমে দোকানে আশ্রয়ের জন্য দাঁড়াবে কিন্তু মেঘে ভরা আকাশ দেখেও বাসা থেকে বের হওয়ার সময় ছাতা নিয়ে বের হবেন না। হ্যা, এটাই আমাদের অভ্যাস। কিন্তু যে কোনো ভ্রমণে, আকাশ মেঘলা বা প্রখর রোদ থাকুক আর না থাকুক ছাতা নিয়ে বের হওয়া অতি জরুরি।

সানগ্লাস
সানগ্লাস মানেই কিন্তু কিছু স্টাইলিশ ছবি তোলা নয়। রোদ থেকে বাঁচার জন্য ভ্রমণে সানগ্লাস আপনার প্রধান সহায়ক বস্তু। ভ্রমণের সময় আপনি বেশিরভাগ সময়ই থাকবেন হোটেল বা গাড়ির বাইরে; এমনকি সেটা ভর দুপুরে বা পিচঢালা রাস্তাও হতে পারে। সে ক্ষেত্রে রোদ থেকে বাঁচতে সানগ্লাস এর বিকল্প নেই।

টাকা
ভ্রমণের সময় আরেকটি অতি গুরুত্বপূর্ণ জিনিস হলো টাকা। কথায় আছে “মাথায় বুদ্ধি আর পকেটে টাকা, তো ভ্রমণে আপনিই রাজা।”প্রয়োজনের অতিরিক্ত খুব বেশি টাকা সঙ্গে না নিলেও প্রয়োজনের চেয়ে একটু বেশিই টাকা নিয়ে বের হওয়া দরকার ভ্রমণের সময়। কেননা জরুরি প্রয়োজন বলে-কয়ে আসে না। ভালো হয় সঙ্গে ডেবিট কার্ড/ক্রেডিটকার্ড বা মোবাইল ব্যাংকিং সুবিধা থাকলে। তবে যেখানে যাচ্ছেন সেখানে ডেবিট কার্ড/ক্রেডিটকার্ড বা মোবাইল ব্যাংকিং সুবিধা আছে কিনা সেটাও আপনার জানা থাকতে হবে।

চার্জার, পাওয়ার ব্যাংক, মেমোরি কার্ড
অনেক সাধের ভ্রমণ কিন্তু মুহূর্তেই আপনার রঙিন মন চুপসে দিতে পারে “লো ব্যাটারি” সিগনাল। ভ্রমণে বের হওয়ার আগের ফুল চার্জ দিয়ে নিন মেবাইল, ক্যামেরার ব্যাটারি, পাওয়ার ব্যাংক। সেলফি তোলার জন্য সঙ্গে নিতে পারেন সেলফি স্টিক। গ্রুপ ট্যুরের ক্ষেত্রে আবার ভ্রমণ শেষে ছবি শেয়ারের জন্য সঙ্গে নিতে পারেন পেন ড্রাইভ, ডাটা কেবল, ওটিজি কেবল। মেমোরি কার্ডে ছবি তোলার জন্য পর্যাপ্ত খালি জায়গা, মোবাইলে প্রচুর পরিমাণ গান, এসব আপনাকে প্রস্তুত করে রাখতে হবে ভ্রমণে বের হওয়ার আগের দিনই।

ব্রাশ, মোজা
একাধিক দিনের ট্যুর হলে আমরা যে ভুলটা সব থেকে বেশি করি তা হচ্ছে ব্রাশ ফেলে বের হই। রাস্তায় কিনে নেওয়ার প্ল্যান থাকলেও সেটা মনে থাকে না; মনে পড়ে দিন শেষে ঘুমানোর আগে বা সকালে ঘুম থেকে ওঠে। তাই ভ্রমণে বের হওয়ার আগের দিনই ব্যাগে ভরে রাখুন ব্রাশ। টানা কয়েকদিনের ট্যুর হলে সঙ্গে নিন কয়েক সেট নতুন/ধোয়া মোজা।

কমন কিছু প্রস্তুতি এগুলো। এ ছাড়াও ভ্রমণের স্থান ও সময়ভেদে নেওয়া লাগতে বিভিন্ন বাড়তি কিছু প্রস্তুতি। তবে ভ্রমণে যেখানেই বের হবেন সঙ্গে রাখবেন যেকোন ধরনের আইডি কার্ড ও জরুরি যোগাযোগের কিছু ফোন নম্বর। সবার ভ্রমণ সুন্দর হোক।

ad
ad

আরও সর্বশেষ

ad
ad

আরও সর্বাধিক পঠিত

আগের সংবাদ
পরের সংবাদ