Templates by BIGtheme NET
Home / slider / বাঙালি নোবেল বিজয়ীরা

বাঙালি নোবেল বিজয়ীরা

Loading...

১৯০১ সালে নোবেল পুরস্কার প্রচলনের পর থেকে ২০১৪ পর্যন্ত মাত্র ৩ জন বাঙ্গালি ব্যক্তিত্ত্ব এই পুরস্কার জয় করেছেন। সর্বপ্রথম বাঙ্গালী হিসাবে নোবেল পুরস্কার লাভ করেন রবীন্দ্রনাথ ঠাকুর, ১৯১৩ সালে, সাহিত্যে। পরবর্তীতে ১৯৯৮ সালে অমর্ত্য সেন অর্থনীতিতে এবং ২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনূস শান্তিতে এই পুরস্কার জয় করেন।

 

রবীন্দ্রনাথ ঠাকুর

১৯১৩ সালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুন গীতাঞ্জলী কাব্যগ্রন্থের ইংরেজী অনুবাদের কারণে নোবেল পান। তার কাব্যের অতি উচ্চমানের সংবেদনশীল, পরিশুদ্ধ ও সৌন্দর্য্যমণ্ডিত পংক্তির জন্য, যার মাধ্যমে তিনি অত্যন্ত দক্ষতার সাথে তার কাব্যিক চিন্তা-চেতনা নিজস্ব ইংরেজি শব্দে প্রকাশ করতে সমর্থ হয়েছেন, যা পশ্চিমা সাহিত্যেরই একটি অংশ হিসেবে পরিগণিত হয়েছে। নোবেলের ফলে তিনি পুরো বিশ্বের কাছেই এক অলংকার রুপে আর্বিভূত হয়েছেন।

অমর্ত্য সেন

কল্যাণ অর্থনীতিতে মৌলিক অবদানের জন্য ১৯৯৮ সালে নোবেল জয় করেন। ভারতীয় এ বাঙালী নাগরিক দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে তিনি অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার (যা অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত) লাভ করেন।

ডক্টর মুহাম্মদ ইউনুস

বাংলাদেশী নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক। তিনি ক্ষুদ্রঋণ ধারণার প্রবর্তক। অধ্যাপক ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × two =