ড. জিয়া রহমানের জন্মদিন শুভ হউক যুগ থেকে যুগান্তরে

কানাডার ক্যালগেরি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি শেষে অধ্যাপনায় যোগ দিয়ে ভালই সময় কেটে যাচ্ছিলো ড. জিয়া রহমানের। দেশ ও দশের জন্য কিছু করার প্রত্যাশায় ফিরে এলেন দেশে। যোগ দিলেন পুরনো কর্মক্ষেত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদে। অত্যাধুনিক কিছু করার দৃঢ় প্রত্যয় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন বিভাগ “ডিপার্টমেন্ট অব ক্রিমিনোলজি” চালু করণে অগ্রণী ভূমিকা পালন করে সফল হলেন।

“ডিপার্টমেন্ট অব ক্রিমিনোলজি” এর চেয়ারপার্সনের দায়িত্ব নিয়ে শুধুমাত্র একজন সমাজবিজ্ঞানী হিসেবে বসে না থেকে কাজ করছেন অপরাধীদের নিয়ে, সমাজে সংগঠিত অপরাধ, অপরাধের পেছনের কাহিনী ইত্যাদি। চৌকষ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সাংবাদিক, সমাজকর্মী, মানবাধিকার কর্মীদের নিয়ে ছুটে চলেছেন অপরাধের কারণ নির্নয় করে অপরাধমুক্ত, সন্ত্রাসমুক্ত উন্নত সমাজব্যবস্থা তথা সুখী সমৃদ্ধ রাষ্ট্র গঠনের দৃঢ় প্রত্যয় নিয়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সফল শিক্ষকের পাশাপাশি তিনি অতিরিক্ত দায়িত্বে একটি বিভাগ “ডিপার্টমেন্ট অব ক্রিমিনোলজি”-র পথ চলায় সুনাম কুড়িয়েছেন একজন প্রভোস্ট হিসেবে। শুধুমাত্র টক’শোতে বলিষ্ঠ কন্ঠে সন্ত্রাসবাদ, সকল অন্যায়ের বিরুদ্ধে কথা বলে তিনি ক্ষ্যান্ত থাকেন না। দেশের উন্নয়নে তিনি অর্থনৈতিক মুক্তির জন্য কাজ করে চলেছেন অবিরাম। আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও জার্মানির বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যৌথ সহযোগিতামূলক কর্মকান্ড পরিচালনার বিষয় বেগবান করে চলেছেন।

এবার ভিন্ন আঙ্গিকে কাজ করছেন ডাড এর সঙ্গে। ডিএএডি এর অর্থায়নে বাংলাদেশে সাসটেইনেবল টেক্সটাইল ইন্ডাস্ট্রির জন্য প্রস্তাবনা তৈরি করে এখন সেটিকে বাস্তবে রূপদানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের পৈতৃক নিবাস গোপালগঞ্জের মুকসুদপুরে, জন্ম ও বেড়ে ওঠা ঢাকা শহরে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্সসহ মাস্টার্স করে কানাডার ক্যালগ্যারি বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি শ্রমসম্পর্ক ও শ্রমিক আন্দোলন, সামাজিক-আন্দোলন, নগর গবেষণা, রাজনৈতিক সমাজবিজ্ঞান, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও অপরাধ গবেষণার প্রধান ক্ষেত্র নিয়ে কাজ করে চলেছেন। ড. জিয়া ইলেকট্রোনিক মিডিয়া টক’শোর একজন নিয়মিত আলোচক। প্রিন্ট মিডিয়ায়ও তিনি নিয়মিত কলাম লিখে থাকেন।

বাংলারচোখবিডি ডটকমের পক্ষ থেকে কামনা থাকলো বাঙালির গর্ব অধ্যাপক ড. জিয়া রহমানের ‘জন্মদিন শুভ হউক যুগ থেকে যুগান্তরে।’

লেখক: কামাল আহামেদ
সম্পাদক
বাংলারচোখবিডি ডটকম
ইমেইল: [email protected]

ad
ad

ফেসবুক থেকে সর্বশেষ

ad
ad

ফেসবুক থেকে সর্বাধিক পঠিত

আগের সংবাদ
পরের সংবাদ