শরণার্থী সংক্রান্ত আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট

Loading...

বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থীদের জীবন পরিচালনায় আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রবিবার দুপুরে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি করেন হাইকোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।

চলতি সপ্তাহে অবকাশকালীন একটি বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলেও জানিয়েছেন রিটকারী এই আইনজীবী। রিটের পক্ষে শুনানি করবেন আইনজীবী রাশিদুল হক খোকন।

আইনজীবী তানজিম আল ইসলাম সাংবাদিকদের বলেন, স্বাধীনতার পর থেকে লক্ষাধিক শরনার্থী আমাদের দেশে বাস করে আসছে। এরমধ্যে সম্প্রতি মিয়ানমার থেকে লাখ লাখ শরনার্থী আশ্রয়ের উদ্দেশ্যে এ দেশে আসছে। কিন্তু আমাদের দেশে শরণার্থী সংক্রান্ত কোনো আইন নেই। এ সংক্রান্ত আইন প্রণয়ন করা জরুরি হয়ে পড়েছে। তাই আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে এ রিটটি করা হয়েছে।

রিটকারী এ আইনজীবী জানান, বাংলাদেশ ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেনশন এবং ১৯৬৭ সালের শরণার্থী বিষয়ক প্রটোকল স্বাক্ষর করেনি। এ কনভেনশন এবং প্রটোকল স্বাক্ষর না করায় সরকারের পক্ষে শরণার্থী সংকট মোকাবেলা করা অনেকটা দুরুহ। এজন্য শরণার্থীরা কীভাবে বসবাস করবে তার একটি বিধি বিধান থাকাটা জরুরি।

Loading...

তিনি বলেন, বাংলাদেশ সংবিধানের ৩১ অনুচ্ছেদ অনুযায়ী দেশের প্রত্যেক নাগরিককের পাশাপাশি সমসাময়িক বাংলাদেশে অবস্থানরত অপরাপর ব্যক্তিদেরও প্রত্যেকের আইনের আশ্রয় লাভের অধিকারের নিশ্চয়তা দেয়া হয়েছে। কিন্তু সংবিধানের এ বিধান মতে শরণার্থীরা কীভাবে এবং কোন আইনের আশ্রয় নেবে তা আইন দ্বারা নির্ধারিত করা হয়নি।

সূত্র : ঢাকাটাইমস

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*