ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল

ঢাবি প্রতিনিধি : আগামীকাল শুক্রবার ‘গ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। শিক্ষার্থীদের পরীক্ষার হলে মুখমন্ডল ও কান খোলা রাখার ব্যাপারে নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য এ তথ্য জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের বিভিন্ন ধরণের নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মোঃ আখতারুজ্জামান।

তিনি বলেন, এবার ‘গ’ ইউনিটের ১ হাজার ২ শত ৫০ আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৩ শত ১১ জন। যা প্রতি আসনের বিপরীতে প্রায় ২৪ জন। এবারে এই ইউনিটের পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৫৩টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল এন্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজে  পরীক্ষা  অনুষ্ঠিত হবে।

ভর্তি জালিয়াতি ঠেকাতে কি পদক্ষেপ নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে নবনিযুক্ত উপাচার্য বলেন, পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে পরীক্ষার হলে পরীক্ষার্থীদের মুখমন্ডল ও কান খোলা রাখতে হবে। প্রবেশপত্রে ব্যবহার করা ছবির মতো পরীক্ষার হলেও কান খোলা রাখতে হবে যাতে পরীক্ষা চলাকালে কানে কোনো ধরণের টেলিযোগাযোগে সক্ষম এমন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে না পারে। এছাড়া অন্যান্য বারের ন্যায় এবারও ভ্রাম্যমান আদালতসহ পরীক্ষার কেন্দ্রগুলোতে আইন-শৃঙ্খলা  বাহিনী যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা রুখতে কাজ করবে।

এর আগে উপাচার্য ভর্তি পরীক্ষার সার্বিক দিক নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সমন্বয়ক অধ্যাপক হাসিবুর রশিদ, কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মোঃ দেলোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক নূরে-ই ইসলাম উপস্থিত ছিলেন।

 

ad
ad

শিক্ষা সর্বশেষ

ad
ad

শিক্ষা সর্বাধিক পঠিত

আগের সংবাদ
পরের সংবাদ