ঢাবির উপাচার্য হলেন আখতারুজ্জামান

আলী আজম (ঢাবি প্রতিনিধি) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে বর্তমান সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামানকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আবদুল হামিদ।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমান এই প্রজ্ঞাপনে সই করেছেন

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ এর ১১ (২) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও সহ-উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে সম্পূর্ণ সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব প্রদান করা হয়েছে।

প্রজ্ঞাপনে এই নিয়োগের সঙ্গে তিনটি শর্ত দেওয়া হয়েছে। এগুলো হলো—রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে যেকোনো সময় অধ্যাপক মো. আখতারুজ্জামানকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করতে পারবেন। তিনি বিধি অনুযায়ী, পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিককে ২০০৯ সালের ১৫ জানুয়ারি প্রথম দফায় উপাচার্য হিসেবে নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আচার্য ও রাষ্ট্রপতি ড. ইয়াজ উদ্দিন আহম্মেদ। ওই মেয়াদ শেষে ২০১৩ সালের ২৫ আগস্ট বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে আরেফিন সিদ্দিককে চার বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেন। ওই নিয়োগ অনুযায়ী তাঁর দায়িত্ব শেষ হয় গত ২৪ আগস্ট।

ad
ad

শিক্ষা সর্বশেষ

ad
ad

শিক্ষা সর্বাধিক পঠিত

আগের সংবাদ
পরের সংবাদ