ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে সাকিব-তামিম

Loading...

 

ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে দলের জয়ে বড় অবদান- নিজেদের ৫০তম টেস্ট সাফল্যে রাঙিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সেই পারফরম্যান্সের প্রতিফলন র‌্যাংকিংয়েও।

দু’জনই উঠেছেন ক্যারিয়ারসেরা অবস্থানে। বাংলাদেশের সফলতম টেস্ট ব্যাটসম্যান ও সফলতম টেস্ট বোলার র‌্যাংকিংয়েও দুই বিভাগে এখন একই অবস্থানে। দু’জনেই ১৪!

ঢাকা টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরপুরে ব্যাটিং দুরূহ উইকেটে দুই ইনিংসে ৭১ ও ৭৮ রানের ইনিংস খেলেছেন তামিম। ব্যাটসম্যানদের র‌্যাকিংয়ে ৬ ধাপ এগিয়ে উঠেছেন ১৪ নম্বরে।

আইসিসি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেরা অবস্থান এটিই। সাকিব দুই ইনিংসে নিয়েছেন পাঁচটি করে উইকেট।

ক্যারিয়ারে দ্বিতীয়বার নিয়েছেন ম্যাচে ১০ উইকেট। এই পারফরম্যান্সে বোলারদের র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে উঠেছেন ১৪ নম্বরে।

Loading...

বাংলাদেশের স্পিন ত্রয়ীর অন্য দু’জনও এগিয়েছেন র‌্যাংকিংয়ে। মেহেদী হাসান মিরাজ এগিয়েছেন তিন ধাপ, উঠেছেন ৩০ নম্বরে। চার ধাপ এগিয়ে ৩২ নম্বরে তাইজুল ইসলাম।

ব্যাট হাতে ৮৪ রানের ইনিংস খেললেও ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে এক ধাপ পিছিয়ে সাকিব নেমেছেন ১৭ নম্বরে। এক ধাপ পিছিয়ে ২৩ নম্বরে মুশফিকুর রহিম।

ম্যাচের চতুর্থ ইনিংসে দারুণ সেঞ্চুরি করে সেরা দশে ঢুকেছেন ডেভিড ওয়ার্নার। পাঁচ ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ান ওপেনার এখন ছয়ে। মিরপুরে ভালো না করতে পারলেও শীর্ষস্থান ধরে রেখেছেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথ।

আর অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রাখার পাশাপাশি রেটিং পয়েন্টে নিজেকে ছাড়িয়ে গেছেন সাবিক। টেস্ট অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে তিনি অর্জন করেছেন ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এক টেস্ট থেকেই অর্জন করেছেন ৫৮ রেটিং পয়েন্ট। টেস্ট শুরুর আগে ছিল ৪৩১, টেস্ট শেষে সাকিবের রেটিং পয়েন্ট ৪৮৯! এর আগে সাকিবের ক্যারিয়ার সর্বোচ্চ রেটিং পয়েন্ট ছিল ৪৪৩।

সাকিবের এই বড় লাফে র‌্যাংকিংয়ে শীর্ষের মিউজিক্যাল চেয়ারের খেলাও আপাতত থামতে পারে। ভারতের রবীন্দ্র জাদেজার সঙ্গে চলছিল তার তুমুল লড়াই। ভারতীয় অলরাউন্ডারের সঙ্গে সাকিবের ব্যবধান এখন ৫৯ রেটিং পয়েন্ট।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে তিন, চার ও পাঁচে আগের মতোই আছেন যথাক্রমে রবিচন্দ্রন অশ্বিন, মঈন আলী ও বেন স্টোকস।

 

ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*