Templates by BIGtheme NET
Home / slider / এটা স্পষ্ট যে বাংলাদেশ উন্নতি করছে: যুক্তরাজ্য

এটা স্পষ্ট যে বাংলাদেশ উন্নতি করছে: যুক্তরাজ্য

Loading...

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে ব্রিটিশ সরকার। রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের ‍ভূমিকারও প্রশংসা করেন তারা।মঙ্গলবার যুক্তরাজ্যের হাউস অব কমন্সের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক কমিটি জানায়, বাংলাদেশ তাদের উন্নয়ন লক্ষ্যমাত্রার অনেকটাই অর্জন করেছে।

কমিটি জানায়, গত দশ বছরে বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ছিল ৬ শতাংশ। ২০১৬-১৭ সালে সেটা হয় ৭ দশমিক ৩ শতাংশ। ফলে এটা স্পষ্ট যে বাংলাদেশ উন্নতি করছে। গ্লোবাল হিউম্যান ডেভেলপমেন্ট সূচক অনুযায়ী তাদের নারী কমংসংস্থানও আগের চেয়ে বেড়েছে।

হাউস অব কমন্সের এই কমিটিতে কয়েকটি দলের এমপিরা থাকেন। তারা দেশটির আন্তর্জাতিক উন্নয়ন বিষয় দফতরের কাজ দেখাশোনা করেন। তারা রোহিঙ্গা সংকটকে এই উন্নয়নের ‘অপ্রত্যাশিত ধাক্কা’ বলে উল্লেখ করেছে।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এমন অপ্রত্যাশিত কিছুর ক্ষেত্রে সীমাবদ্ধতা, ত্রুটি ও আশঙ্কা ফুটে ওঠে। যেমন রোহিঙ্গা সম্প্রদায় পালিয়ে আসার পর দেখা দিয়েছে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় নিজেদের সীমাবদ্ধতার কথা নতুন করে ভাবতে হচ্ছে বাংলাদেশকে। রোহিঙ্গা সংকট বৈশ্বিকভাবে মোকাবিলা করতে হবে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

প্রতিবেদনে বলা হয়, ‘বাংলাদেশকে তাদের অবস্থানের জন্য ধন্যবাদ ও প্রশংসা জানানো উচিত। তবে দীর্ঘমেয়াদে এই সংকট সমাধানের কথা ভাবা উচিত। আর এক্ষেত্রে বিশ্বের সবাইকে এগিয়ে আসা উচিত।’

বাংলাদেশে ডিএফআইডির কাজ সম্পন্ন করা দরকার বলে প্রতিবেদন শেষ করে কমিটি। তারা জানায়, যুক্তরাজ্য সবসময়ই বাংলাদেশের বন্ধু ছিল। তারা সবসময়ই বাংলাদেশের পাশে ছিল। এছাড়া বাংলাদেশে অবাধ ও সুষ্ঠূ নির্বাচন নিশ্চিতেও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় হাউস অব কমন্সের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক কমিটি।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fifteen − nine =