Templates by BIGtheme NET
Home / slider / বাংলাদেশে বিশাল বাণিজ্যিক এলাকা গড়ার ঘোষণা চীনের

বাংলাদেশে বিশাল বাণিজ্যিক এলাকা গড়ার ঘোষণা চীনের

Loading...

বাংলাদেশে ৭৫০ একর এলাকা নিয়ে একটি বড় পরিসরের বাণিজ্য এলাকা গড়ে তোলার ঘোষণা দিয়েছে চীন। দেশটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ঢাকার চীনা দূতাবাসের অর্থনৈতিক এবং বাণিজ্য বিষয়ক কাউন্সেলর লি গুয়াংজুন জানান, চীন-বাংলাদেশের যৌথ উদ্যোগে এই বাণিজ্য এলাকার ৭০ শতাংশের মালিকানা থাকছে চীনের সরকারি প্রতিষ্ঠান চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানির কাছে।

তিনি বলেন, এই প্রথমবারের মতো বাংলাদেশ সরকারের কাছ থেকে এত বড় সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ। যেখানে চীনা বিনিয়োগকারীরা কারখানা স্থাপন করতে পারবে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল এবং পাকিস্তানে কোটি কোটি ডলার অর্থলগ্নি করছে চীন। এই বিপুল অর্থ ব্যয়ে এসব দেশে গড়ে তোলা হচ্ছে বন্দর, পাওয়ার স্টেশন এবং রাস্তা।

রয়টার্স জানায়, চীনের ঘোষিত এই ইন্ডাস্ট্রিয়াল পার্কটি গড়ে তোলা হবে চট্টগ্রামে এবং এটি পুরোপুরি চালু হতে সময় লাগবে পাঁচ বছর।

লি গুয়াংজুন জানান, খুব শিগগিরই বাংলাদেশে চীনের লগ্নি করা অর্থের পরিমাণ ১০ বিলিয়ন ডলারে পৌঁছাবে। যার বেশিরভাগই ব্যয় করা হবে শক্তি উৎপাদন, রাস্তা এবং অভ্যন্তরীণ অবকাঠামো নির্মাণে।

এসব প্রকল্পের জন্য ২০ বছরে দুই শতাংশ হারে সুদ গুনতে হবে বাংলাদেশকে।

তবে শ্রীলঙ্কায় বিনিয়োগ এবং ঋণের ক্ষেত্রে কঠিন শর্ত আরোপ করায় বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছে চীনকে।

এই প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য দ্রুত সময়ের মধ্যে ভূমি অধিগ্রহনের ওপর জোর দিচ্ছে চীনা কর্তৃপক্ষ।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

18 − 2 =