Templates by BIGtheme NET

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

Loading...

চলতি সপ্তাহে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হতে পারে। কে হচ্ছেন নতুন প্রধান বিচারপতি তা নিয়েও আলোচনা চলছে। তবে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার পাশাপাশি আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকীর নাম সামনে চলে এসেছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী সৈয়দ মাহমুদ হোসেন হতে পারেন দেশের পরবর্তী নতুন প্রধান বিচারপতি। আইন মন্ত্রণালয়সহ সরকার-সংশ্নিষ্ট একাধিক সূত্র তথ্যটি জানিয়েছে।

অসুস্থতার কারণ দেখিয়ে গত বছর ২ অক্টোবর এক মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি এস কে সিনহা। এরপর ১৩ অক্টোবর রাতে অস্ট্রেলিয়ায় যান তিনি। পরে আইনমন্ত্রী জানান, প্রধান বিচারপতি ক্যান্সারে আক্রান্ত। বিচারপতি সিনহা দুই দফা ছুটির মেয়াদ বাড়ানোর পর কানাডা থেকে যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর গত ১০ নভেম্বর পদত্যাগপত্র জমা দেন। পরদিন তার পদত্যাগপত্রটি ঢাকায় রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছায়। এরপর রাষ্ট্রপতি আপিল বিভাগে কর্মে প্রবীণ জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞাকে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন। কিন্তু গত ২ মাসেরও বেশি সময় ধরে প্রধান বিচারপতির পদটি শূন্য ঘোষণা করা হয়নি। এ-সংক্রান্ত কোনো প্রজ্ঞাপনও জারি করা হয়নি।

আগামী ৩১ জানুয়ারি প্রধান বিচারপতি সিনহার চাকরির মেয়াদ শেষ হবে। কোনো প্রধান বিচারপতির চাকরির মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন আগেই পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়ে থাকে। আইন মন্ত্রণালয় জানিয়েছে, পদ শূন্য ঘোষণা করে চলতি সপ্তাহেই নতুন প্রধান বিচারপতি নিয়োগের সম্ভাবনা রয়েছে।

তবে নতুন প্রধান বিচারপতি নিয়োগের বিষয়ে শনিবার পর্যন্ত কিছুই জানেন না বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

twelve + 4 =