Templates by BIGtheme NET
Home / slider / ৬ মাসের প্রাণ পেলো যশোর রোডের গাছগুলো

৬ মাসের প্রাণ পেলো যশোর রোডের গাছগুলো

Loading...

ঐতিহাসিক যশোর রোডের শতবর্ষী গাছ কাটার ক্ষেত্রে ছয় মাসের স্থিতাবস্থা বজায় রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে যশোর-বেনাপোল মহাসড়কে অবস্থিত ওই গাছগুলো আইন অনুসারে রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এ বিষয়ে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। হাইকোর্টের এ আদেশের ফলে ওই গাছগুলো কাটা যাবে না বলে জানান সংশ্লিষ্ট আইনজীবীরা।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) এ রিট আবেদন করে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন সংগঠনের সভাপতি আইনজীবী মনজিল মোরসেদ।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। আদালতের আদেশের পর মনজিল মোরসেদ বলেন, যশোর-বেনাপোল মহাসড়কে শতবর্ষী শতাধিক গাছ কাটার ওপর ৬ মাসের স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ওই মহাসড়কে অবস্থিত গাছগুলো আইন অনুসারে রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। পাশাপাশি ওই মহাসড়ক ৪ লেনে উন্নীত করার ক্ষেত্রে গাছগুলো সংরক্ষণ করে বিকল্প হিসেবে সংশোধিত প্রকল্প প্রস্তুত করতে কেন নির্দেশ দেয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব, পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী, যশোরের জেলা প্রশাসকসহ ৭ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে আদেশে। তিনি বলেন, হাইকোর্টের এ আদেশের ফলে এসব গাছ কাটা যাবে না। মানবজমিন

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one + seventeen =