কাতারে বাংলাদেশে মুক্তিযুদ্ধে গণমাধ্যম ও প্রবাসীদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা

Loading...

হারুনুর রশিদ মৃধা, কাতার প্রতিনিধি, আজকের সময় : বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণমাধ্যম ও প্রবাসীদের ভূমিকা অবিস্মরণীয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে প্রবাসীরা এবং গণমাধ্যম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ দুটো বিষয় বাদ দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাস পূর্ণ হতে পারে না। তাই এ বিষয়ে আরও গবেষণাকর্ম এবং তা মুক্তিযুদ্ধের দলীলপত্রে আরও বিশদভাবে সংরক্ষণের আহ্বান জানিয়েছে কাতারে বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশন। বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এ আহ্বান জানানো হয়। ১৬ ডিসেম্বর সন্ধ্যায় কাতারের নাজমা এলাকায় দাওয়াত রেস্তোরাঁয় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক একেএম আমিনুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাভিশনের বার্তা প্রধান মোস্তফা ফিরোজ। এতে মূল আলোচক ছিলেন কাতারের আমিরি দিওয়ানের ইতিহাস বিষয়ক বিশেষজ্ঞ এবং সংগঠনের প্রধান উপদেষ্টা ড. হাবিবুর রহমান। তিনি মুক্তিযুদ্ধে আগে বিভিন্ন আন্দোলন ও যুদ্ধ চলাকালে তার স্মৃতি তুলে ধরেন।

অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন প্রবাসের খবর পত্রিকার সম্পাদক এম সাইফুল আলম এবং বিমান বাংলাদেশের কাতার কান্ট্রি ম্যানেজার রেজাউল আহসান। যুগ্ম সাধারণ সম্পাদক এম এ সালামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন তামীম রায়হান। কবিতা আবৃত্তি করেন য্গ্মু সম্পাদক কবি মফিজুর রহমান। আলোচনায় অংশ নেন সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ নুর ও সিনিয়র সহ সভাপতি শাহাবুদ্দিন শামীম।

শুরুতে কুরআন তেলাওয়াত করেন সদস্য সাবের সোলায়মান। পরে সংগঠনের পক্ষ থেকে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম ও সদস্য শাহেদ আহমদ। সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক গোলাম মাওলা হাজারী, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আবু হানিফ রানা, সদস্য হারুনুর রশিদ মৃধাসহ সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। কাতারে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির সামাজিক ও রাজনৈতিক নেতা এবং বিশিষ্টজনরা অনুষ্ঠানে যোগ দেন।

Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*